দৃষ্টি আকর্ষণ: বিভিন্ন ব্লগে নানা সময়ের লেখাগুলো এখানে জমা প্রক্রিয়া চলছে। কয়েকটি পাতা এখনো অসম্পূর্ণ। খুব শীঘ্রই সবকিছু সম্পন্ন হবে। ফিডব্যাক জানাতে পারেন এখানে।

৩১ মার্চ, ২০১০

ব্লগ নিয়ে কিছু কথা ও ভর্তি পরীক্ষার্থীদের শুভকামনা

আমি খুব ইরেগুলার। সবখানেই। ভাত খাওয়া থেকে শুরু করে ঠিকমত পড়াশুনা করা, মাকে ফোন করা থেকে আরম্ভ করে ও-কে নিয়ে ঘুরতে যাওয়া। সবকিছুতেই আমার আলস্য, সবকিছুতেই আমার প্রচন্ড রকম ছেলেমি। তাই ৪ সপ্তাহ আগে দেওয়া এসাইনমেন্ট আজ রাত ১২ টার মাঝে জমা দেয়ার কথা থাকলেও আমি কাজ ৩০% করে সিনিয়র ভাইয়ার দাওয়াত আমি উপেক্ষা করতে পারিনা। সবাই মিলে তাই চলে যাই রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া করতে। সব শেষ করে এসে আমার এসাইনমেন্ট জমা দেওয়া হয় একটু আগে ৪টার দিকে।
ইরেগুলার বলেই হয়তো রোজ ব্লগ লেখা হয়না। রোজ ব্লগ পড়া হয়না। তাই আজ হঠাৎ করে যখন সময় পেলাম, ঢুকে পড়লাম স্বাধীন এক জগতে। যেখানে আমি পারি আমার ইচ্ছেমত লিখতে, যা মনে হয়, যা বিশ্বাস করি, যা দেখি তাই নিয়ে লিখতে পারি।
আর আমার মত অনেকেই আছেন, যারা ব্লগে নিয়মিত নন। মাঝে-মাঝে আসেন, প্রথম পাতা পড়েন, কিছু চমৎকার লেখা পড়ে ভাল লাগলে হয়ত কিছুক্ষণ থাকেন, যদি ইউজারনেম-পাসওয়ার্ড থাকে, তাহলে কয়েকটি কমেন্ট হয়ত করেন, হয়ত করেন না। কিন্তু এদের বাইরে-ও যে অনেকগুলো অসাধারণ লেখা প্রথম পাতায় স্থান পায়না, সেটি তারা জানতেই পারেন না।
আর যারা ব্লগে নিয়মিত, তাদের কথা আলাদা। ব্লগের প্রতি তাদের অন্য ধরনের এক ভালোবাসা।
কিন্তু, সমস্যা হল এই সব নতুন ব্লগারদের নিয়ে। কেউ একজন যখন প্রথমবারের মত ব্লগে আসবে, সে যখন দেখবে সেখানে অপি করিম-কে নিয়ে একটি লেখা, খুব স্বাভাবিক, সে অবশ্যই ঐ লেখাটি পড়বে; যদি সেটির শিরোনাম হয় এমন: "অভিনেত্রী অপির ঘর ভাঙছে।"
আমি একজন সেলিব্রেটির ব্যক্তিগত জীবন নিয়ে সাধারণ মানুষের কৌতূহল নিয়ে কোন প্রশ্ন তুলছি না। আমার প্রশ্নটি হল তাদের কাছে যারা এই লেখাটি পড়ে মন্তব্য করেছেন। যার যার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি অবশ্যই ভিন্ন হতে পারে, কিন্তু তারপর-ও আমাদের একটি মাত্রা থাকে, যা আপনা থেকেই নিজের মাঝে গড়ে ওঠে চারপাশ থেকে। আর বিশেষ করে এখানে, ব্লগে কেউ যদি একটি পোস্ট করে, সেটি লক্ষ-লক্ষ মানুষের কাছে মুর্হূতের মাঝে পৌঁছে যাচ্ছে। সেখানে কেউ যদি এমন কিছু মন্তব্য করে যা অত্যন্ত বিব্রতকর, যার উত্তরে আর একজন-ও একই ধাঁচের মন্তব্য করে যান; যে সমস্ত মন্তব্য পড়ে আর এক রসিক-এর মন্তব্য, "আরে, এখানে তো দেখি ...... ম..... চলছে।" তাহলে আর তো কিছু বলার থাকে না।
শুধু একটা'ই কথা, আপনারা যারা নিয়মিত, তারা অন্তত: সচেতন হোন। এমন মন্তব্য করা থেকে বিরত থাকুন। এটা আমার-আপনার, সকলের জন্যই ভাল। যারা নতুন ব্যবহারকারী, তাদের জন্য অন্তত একটা সুস্থ পরিবেশ তৈরি করি।

অনেক বড় এক পোস্ট হয়ে গেল।
সময় ছিল বলেই হয়ত এতকিছু লিখে ফেললাম।
আমার এখন সময় আছে। আমি এখন ঘুমুতে যাব। কিন্তু, প্রায় ৭২০০ ছেলে-মেয়ের প্রায় অনেকেই ইতিমধ্যে হয়ত উঠে গিয়েছে, আর বাকিরা'ও হয়ত উঠি-উঠি করছে। আজ বুয়েটের ভর্তি পরীক্ষা। আজ থেকে ৩ বছর আগে, আমাদের'ও এমন রাত গিয়েছিল। সেদিন হয়ত আমি ৪৫০০ ছেলেমেয়ের মাঝে অতি সৌভাগ্যবানদের একজন। আজ-ও যারা আসবে, তারা সবাই মেধাবী। এই মেধাবী মুখগুলোর উজ্জ্বল মুখ দেখার প্রত্যাশায়।
আশা করি, সবার পরীক্ষা ভাল হবে। সবার জন্যই রইল শুভ কামনা।

প্রথম প্রকাশ: ২০-১১-'০৮ ইং
http://www.somewhereinblog.net/blog/muktoBoyan/28871512

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
এখানে প্রকাশিত লেখা অনুমতি ছাড়া অন্য কোথাও পুন:প্রকাশ করবেন না। কোন লেখা বেশি পছন্দ হলে নিজের মনে করে নিয়ে যাবার বেলায় একটু জানিয়ে যাবেন।
ব্যক্তিগত অনুভূতির সাথে একীভূত কোন লেখা অন্যত্র শেয়ার করতে পারেন।


Copyright 2009 মুক্ত বয়ান. Powered by Blogger Blogger Templates create by Deluxe Templates. WP by Masterplan modified by Mukto Boyan