দৃষ্টি আকর্ষণ: বিভিন্ন ব্লগে নানা সময়ের লেখাগুলো এখানে জমা প্রক্রিয়া চলছে। কয়েকটি পাতা এখনো অসম্পূর্ণ। খুব শীঘ্রই সবকিছু সম্পন্ন হবে। ফিডব্যাক জানাতে পারেন এখানে।

৩১ মার্চ, ২০১০

৮২৩ কিংবা ৮০০টি স্বপ্ন বা একটি স্বপ্নভঙ্গের কাহিনী

এই পোস্টটা দেয়ার কথা ছিল পরশু। তাহলে এটি অনেক অর্থবহ হত। যাই হোক এত না পেঁচিয়ে সোজা-সুজি বলে দিই।
গত পরশু ছিল আমাদের বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সিনিয়র ব্যাচ-এর শেষ পরীক্ষা। পরীক্ষা শেষ। তারা এখন ইঞ্জিনিয়ার। হয়ত, কয়েকজন টিচার হবে, তাই তারা বাদে বাকি মোটামুটি ৮০০ জন চাকরিতে ঢুকে যাবে। কেউ হয়ত নিজেদের প্রতিষ্ঠানের দেখভাল করবে। তাদের সবার জন্য শুভকামনা।
এতদিন সবাই খুব খুশি। এই পচাঁ জায়গা থেকে মুক্তি। এখন যাবারবেলায় সবার মাঝে অনীহা। সবার মন খারাপ। পরিচিত জায়গা, পরিচিত হল, পরিচিত মুখ- সবার কাছ থেকে দূরে চলে যেতে হচ্ছে। যতই হাসি-খুশি, তবু ঠিক-ই মনের মাঝে কেমন একটা সুতো ছেঁড়ার বেদনা। এই বেদনাটা মনে হয়, প্রথম যখন বাসা থেকে এসে হলে উঠে তখনকার সাথে কিছুটা মিল আছে। আমি জানি না। আমার এখনও এই অনুভূতি হয়নি!!
সবার কথাই হল। সবাই তো এখন আগামীর স্বপ্নে বিভোর। সবার পরিবার তার সন্তানের সুখ-চিন্তার মগ্ন। সবার স্বপ্ন সত্যি হোক। সবাই অনেক অনেক সুস্থ থাকুন।
কিন্তু একটি পরিবার হয়ত এখন স্বপ্ন দেখতেও ভয় পায়। বাস্তব যে অনেক কঠিন। সুন্দর স্বপ্ন দেখায়। আবার হয়ত তা সাকার হওয়ার আগেই ভেঙ্গে দেয়। আর আড়ালে থেকে মুচকি হাসে। আর সবার মত গত ৫ই নভেম্বর পর্যন্ত পরীক্ষা দিয়ে চাকরি করে পরিবারের হাল ধরার কথাই হয়ত চিন্তা ছিল ফয়সাল ভাইয়ার। কিন্তু, ৬ তারিখে সড়ক দূর্ঘটনায় তার স্বপ্ন আজ কুমিল্লায় মাটিচাপা। হায় ভাগ্য!! সেই শোক-বিহ্বল পরিবারককে আজও স্বপ্ন দেখায় ভাইয়ার ছোট বোনটিকে মেডিকেলে ভর্তি করে!! হয়ত একদিন..
নাহ, থাক। শেষটা এভাবে না হোক। নতুন জীবনে যারা প্রবেশ করছে তাদের সবার প্রতি শুভেচ্ছা। নতুনের আগমন সব সময়ই নতুন কিছু। শেষটা মন খারাপে না শেষ হোক। সবাই ভাল থাকবেন।

প্রথম প্রকাশ: ১৭-২-'০৯ ইং
http://www.somewhereinblog.net/blog/muktoBoyan/28912477

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
এখানে প্রকাশিত লেখা অনুমতি ছাড়া অন্য কোথাও পুন:প্রকাশ করবেন না। কোন লেখা বেশি পছন্দ হলে নিজের মনে করে নিয়ে যাবার বেলায় একটু জানিয়ে যাবেন।
ব্যক্তিগত অনুভূতির সাথে একীভূত কোন লেখা অন্যত্র শেয়ার করতে পারেন।


Copyright 2009 মুক্ত বয়ান. Powered by Blogger Blogger Templates create by Deluxe Templates. WP by Masterplan modified by Mukto Boyan