দৃষ্টি আকর্ষণ: বিভিন্ন ব্লগে নানা সময়ের লেখাগুলো এখানে জমা প্রক্রিয়া চলছে। কয়েকটি পাতা এখনো অসম্পূর্ণ। খুব শীঘ্রই সবকিছু সম্পন্ন হবে। ফিডব্যাক জানাতে পারেন এখানে।

৩১ মার্চ, ২০১০

নতুন আলোর উন্মেষের প্রতীক্ষায়

নতুন বছরে নতুন নতুন সম্ভাবনা। নতুন আশা, নতুন দিন। নতুন প্রত্যাশা, নতুন ভালোবাসা।
সবাইকে নতুন দিনের মিছিলে স্বাগতম। এসো নতুনের জয়ধ্বনিতে মাতি। নিজ থেকে, নিজের মন থেকে, নিজের প্রয়োজনে।
পুরোনো কিছু কথা বলি.. নিজের মত করে, কারো ব্যক্তিগত মতামতে হানা না দিয়ে, কাউকে আঘাত না করে।
আমাদের এই দেশ অনেক স্বপ্নের দেশ, ভালোবাসার দেশ, "হৃদয়ে বাংলাদেশ"।
এই দেশকে নিয়ে আমাদের অনেক স্বপ্ন, আশা, আকাঙ্খা। পূরণ হয়েছে কতটুকু তার? আমাদের কী খুব বেশি চাওয়া ছিল? আমাদের কী খুব বেশি প্রত্যাশা ছিল?

সুস্থভাবে বাঁচা, দ্রব্যমূল্যের সহনীয় অবস্থা, নিরাপত্তা- এটুকুই কী দেশের অধিকাংশ মানুষের প্রত্যাশিত ছিল না? আমাদের দেশের উঁচু শ্রেণীর মানুষরা সকালের পাজেরোতে করে তার সন্তানকে স্কুলে পৌঁছে ফেরে, আর বিকেলে স্ত্রীকে নিয়ে ভক্সি নিয়ে শপিংয়ে যায়। বিবাহবার্ষিকীতে স্ত্রীকে হীরার অলংকার উপহার দিয়ে পাঁচতারা হোটেলে পার্টি দেয়। এই কী আমাদের দেশের সব মানুষ? এই কী সাড়ে ১৪ কোটি মানুষের জীবনযাত্রা?
নাকি সকালে উঠে পত্রিকা পড়ে রিকসা নিয়ে বাচ্চাকে স্কুলে নিয়ে যাবে, চলে যাওয়ার মত সংসার খরচ পেয়ে স্ত্রী খুশি আর মাঝে মাঝে একঝলক উড়ো বাতাসের মত সস্তির বার্তা নিয়ে আসা ছুটিতে কোথাও ঘুড়তে যাওয়া?

স্বাধীনতার এই ৩৭ বছরে আমাদের পাওয়া কতটুকু?
কী পেয়েছি? ৩টি নির্বাচিত, ১টি সেনা সমর্থিত, ২টি তত্ত্বাবধায়ক সরকার। অনির্বাচিতদের কথা আলাদা। নির্বাচিতরাই আমাদের কি দিয়েছেন? অনিয়ন্ত্রিত দ্রব্যমূল্য, প্রচুর অলস অর্থ, অপরিসীম দুর্নীতি, সন্ত্রাস..
আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের অহংকার, নোবেল পুরস্কার বিজয়, আবু সাঈদ স্যার-এর আলোকিত মানুষ, টেস্ট ক্রিকেটে প্রথম বিজয়, মুঠোফোনের বিপুল জয়-জয়কার.. এই বছরগুলোয় পাওয়া..

পরিবর্তনের প্রয়োজনের তাগিদ জানিয়ে সুদূর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত হন বারাক ওবামা। ঠিক একই রকম দিন বদলের সনদ নিয়ে প্রায় ৪৮ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন বাংলাদেশে শেখ হাসিনা।

কিন্তু পবিবর্তন কি আমরা দেখতে পাচ্ছি? আমার দেশ যুক্তরাষ্ট্র নয়, এখানে ম্যাককেইন নেই, এখানে আমরা শুনি না, "বারাক এখন আমার প্রেসিডেন্ট।" তবু আমরা শুনতে চাই, দুই নেত্রী একসাথে কথা বলেছেন। আমরা কি শুনতে পারিনা, বিজয়ী হাসিনা বিজিত খালেদাকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন? হয়ত, অপরপ্রান্তে বসে খালেদাও অপেক্ষায় হাসিনার ফোনের। এখন কে আগে ফোন করবে এটা নিয়ে সময় ক্ষেপণের কতটুকু প্রয়োজনীয়তা?

আমার দেশ একজন মাহাথির মুহম্মদ পায়নি, একজন ম্যাককেইন-ও আমার দেশে নেই, এখন আমার দেশ কি একজন সোনিয়া গান্ধী পাবে? হাসিনা এই বিশাল সুযোগটি কি গ্রহণ করবেন?

আর খালেদা জিয়া-ও কি সংসদে তার বিরোধী দলের আসন অলংকৃত করে তার দলের প্রতি দেশের ৩২ শতাংশ মানুষের যে আস্থা, তা পূরণ করতে পারবেন?

অপেক্ষায় নতুন দিনের, নতুন আলোয় দিন বদলের স্বপ্নে দেশ বাঁচবে, মানুষ বাঁচবে।

নতুন বছরে আবার-ও সবাইকে শুভেচ্ছা।

প্রথম প্রকাশ: ৩-১-'০৯ ইং
http://www.somewhereinblog.net/blog/muktoBoyan/28892381

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

 
এখানে প্রকাশিত লেখা অনুমতি ছাড়া অন্য কোথাও পুন:প্রকাশ করবেন না। কোন লেখা বেশি পছন্দ হলে নিজের মনে করে নিয়ে যাবার বেলায় একটু জানিয়ে যাবেন।
ব্যক্তিগত অনুভূতির সাথে একীভূত কোন লেখা অন্যত্র শেয়ার করতে পারেন।


Copyright 2009 মুক্ত বয়ান. Powered by Blogger Blogger Templates create by Deluxe Templates. WP by Masterplan modified by Mukto Boyan